শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন

আপডেট
মতিউর রহমানের বিরুদ্ধে মামলায় ৪১ নাগরিকের প্রতিবাদ

মতিউর রহমানের বিরুদ্ধে মামলায় ৪১ নাগরিকের প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক

মতিউর রহমানের বিরুদ্ধে মামলায় ৪১ নাগরিকের প্রতিবাদ প্রথম আলো সম্পাদক মতিউর রহমান
প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও সংবাদমাধ্যমটির নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার প্রতিবাদে যৌথ বিবৃতি দিয়েছেন ৪১ বিশিষ্ট নাগরিক।

বৃহস্পতিবার (৩০ মার্চ) এক যৌথ বিবৃতিতে ৪১ নাগরিকের পক্ষ থেকে বলা হয়েছে, এভাবে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে মামলা দায়ের এবং রাতের অন্ধকারে একজন সাংবাদিককে আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে বাসা থেকে তুলে নেওয়া আইনের শাসন পরিপন্থি।

ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ প্রয়োগ করে এভাবে মামলা ও গ্রেফতার করার ফলে দেশে মুক্তচিন্তা, বাকস্বাধীনতা এবং স্বাধীন সংবাদ প্রকাশের ক্ষেত্রে কণ্ঠরোধ করার মতো পরিস্থিতি তৈরি করবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

 

বিবৃতিতে ডিজিটাল নিরাপত্তা আইন অবিলম্বে বাতিল করার আহ্বান জানান ৪১ নাগরিক। একই সঙ্গে তারা দ্রুত সময়ের মধ্যে মতিউর রহমান এবং শামসুজ্জামান শামসের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের আহ্বানও জানান।

বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন-

আলোকচিত্রী শহিদুল আলম, অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, সুশাসনের জন্য নাগরিক সম্পাদক বদিউল আলম মজুমদার, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুল লতিফ মাসুম, মানবাধিকার কর্মী নূর খান লিটন, লেখক ও অ্যাকটিভিস্ট অধ্যাপক রেহনুমা আহমেদ, সাবেক কূটনীতিক সাকিব আলি, সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, লেখক ও গবেষক আলতাফ পারভেজ, লেখক ও রাজনীতিক ফিরোজ আহমেদ, লেখক ও সাংবাদিক ফারুক ওয়াসিফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক তানজীম উদ্দিন।

এডভোকেট মোহসীন রশিদ, চেয়ারম্যান, বাংলাদেশ পুনর্গঠন আন্দোলন, লেখক ও বিশ্লেষক ড. মারুফ মল্লিক, অধ্যাপক ড. কামরুল আহসান, দর্শন বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অধ্যাপক সালেহ হাসান নকিব, পদার্থবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদ, আরবী বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, শওকত হোসেন, কবি ও লেখক, টেকসই উন্নয়ন বিষয়ক লেখক ফয়েজ আহমদ তৈয়্যব, ফরিদা আক্তার, সভানেত্রী নারী গ্রন্থ প্রবর্তনা, মাইদুল ইসলাম, সহযোগী অধ্যাপক, সমাজতত্ত্ব বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, মোশাহিদা সুলতানা, সহযোগী অধ্যাপক, অ্যাকাউন্টিং ডিপার্টমেন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়, রেজাউর রহমান লেনিন, মানবাধিকার কর্মী।

 

সুলতান মুহাম্মদ জাকারিয়া, বাংলাদেশ ও পাকিস্তান কান্ট্রি স্পেশালিস্ট, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল-ইউএসএ, ব্যারিস্টার জিশান মহসিন, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, অ্যাডভোকেট নূরে এরশাদ সিদ্দিকী, আইনজীবী, সুপ্রিম কোর্ট, মাহাবুব রহমান, প্রকাশক, আদর্শ প্রকাশনী, সালাহ উদ্দিন শুভ্র, কথাসাহিত্যিক ও সাংবাদিক, জাকারিয়া পলাশ, লেখক ও গবেষক, রোজীনা বেগম, গবেষক ও মানবাধিকার কর্মী, দিলশানা পারুল, লেখক ও অ্যাক্টিভিস্ট, রবিউল করিম মৃদুল, কথাসাহিত্যিক ও লেখক, মুতাসিম বিল্লাহ, শিক্ষক, প্রত্নতত্ত্ব বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, লেখক ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক সোহেল রানা, এহসান মাহমুদ, কথাসাহিত্যিক ও সাংবাদিক, নিজাম উদ্দিন, সদস্য সচিব, পেশাজীবী অধিকার পরিষদ, শমীম রেজায়ী, লেখক ও প্রকাশক, মাহা মির্জা, গবেষক ও অ্যাক্টিভিস্ট, আরিফুল ইসলাম আদীব, সংগঠক ও রাজনৈতিক অ্যাক্টিভিস্ট।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |